প্রথম পাতা > অর্থনীতি, আন্তর্জাতিক, মিডিয়া > রুপার্ড মারডক সাম্রাজ্যে কর্মী ছাটাই !

রুপার্ড মারডক সাম্রাজ্যে কর্মী ছাটাই !

আয় কমায় কর্মী বিদেয় করছে নিউজ করপোরেশন অস্ট্রেলিয়া

news-limited-newspapersএকটি প্রতিষ্ঠানের দুজন কর্মী। একজন ছবি তুলতে পারেন, সংবাদ লিখতে পারেন, আবার নির্ভুলভাবে সম্পাদনা করে সেটি প্রাযুক্তিক প্রক্রিয়ার মধ্য দিয়ে প্রকাশ বা প্রচার করার ব্যবস্থা করতে পারেন। আরেকজন কেবল ছবি তুলতে পারেন, অথবা কেবল লিখতে পারেন, কিংবা কেবল সেটি নির্ভুলভাবে সম্পাদনা করতে পারেন, অথবা প্রকাশের মতো করে এনে দিলে কেবল প্রাযুক্তিক প্রক্রিয়ায় সেটি প্রকাশ করতে পারেন।

যেহেতু প্রথমজন ছবিও তুলতে পারছেন, লিখতেও পারছেন, নির্ভুলভাবে সম্পাদনাও করতে পারছেন এবং প্রাযুক্তিক প্রক্রিয়ার মধ্য দিয়ে প্রকাশ করে ফেলতে পারছেন, অপরদিকে দ্বিতীয় জন কেবল ছবি তুলতে পারছেন, অথবা কেবল লিখতে পারছেন, কিংবা কেবল সম্পাদনা করতে পারছেন অথবা কেবল প্রাযুক্তিক প্রক্রিয়ায় প্রকাশ করতে পারছেন, সেহেতু প্রথমজনকে মাল্টিটাস্কার বা সকল কাজের কাজী বিবেচনা করে দ্বিতীয়জনকে অপ্রয়োজনীয় বোঝা হিসেবে দেখার চর্চা শুরু হয়েছে উন্নত দেশের প্রতিষ্ঠানগুলোতে। এই চর্চারই অংশ হিসেবে অস্ট্রেলিয়ার সবচেয়ে বড় মিডিয়া গোষ্ঠী নিউজ করপোরেশন অস্ট্রেলিয়া তাদের প্রতিষ্ঠানগুলোর ৪২ সাংবাদিক, চিত্রকর ও চিত্রগ্রাহককে অপ্রয়োজনীয় চিহ্নিত করে নিজেদের পথ খুঁজতে বলেছে।

অস্ট্রেলিয়ানআমেরিকান মিডিয়া মুঘল রপার্ট মারডকের এ মিডিয়া গোষ্ঠীর অঙ্গ প্রতিষ্ঠান হিসেবে রয়েছে দ্য অস্ট্রেলিয়ান, দ্য ডেইলি টেলিগ্রাফ, দ্য হেরাল্ড সান ও দ্য কুরিয়ার মেইল। এই চারটি প্রতিষ্ঠানেরই ওই ৪২ কর্মীকে স্বেচ্ছায় বিদায় (প্রাপ্য আর্থিক সুবিধাদিসহ) নেওয়ার কথা বলে দিয়েছে কর্তৃপক্ষ। তাদের পক্ষ থেকে বলা হচ্ছে, ফুলটাইম কর্মরত এই কর্মীরা চলে গেলে প্রতিষ্ঠানের খরচ অনেকাংশে কমে যাবে।

নতুন করে কয়েকটি প্রতিষ্ঠান কেনায় নিউজ করপোরেশন অর্থ ব্যবস্থাপনায় খানিকটা টানাপোড়েনে পড়ে গেছে। এরমধ্যে গত নভেম্বরে প্রকাশিত তাদের আর্থিক প্রতিবেদনে দেখা গেছে, অর্থবছরের প্রথম তিন মাসে নিউজ করপোরেশন অস্ট্রেলিয়ার বিজ্ঞাপনী আয় ১১ শতাংশ পড়ে গেছে। এই আয় পতনে ঊর্ধ্বতন পর্যায় থেকে খরচ কমানোর চাপ আসছে। খরচ কমানোর লক্ষ্য ধরা হয়েছে ৪০ মিলিয়ন (৪ কোটি) ডলার। অবশ্য কেবল এবারই খরচ কমানোর লক্ষ্যে অপ্রয়োজনীয় লোকদের সরাচ্ছে না নিউজ করপোরেশন। গতবছর ক্রিসমাসের আগে ৫৫ কর্মীকে অপ্রয়োজনীয় চিহ্নিত করে বিদায় দেওয়ার লক্ষ্য নেয় তারা। তার আগের বছর মিডিয়া গোষ্ঠীটি জানায়, ২০১২১৩ অর্থবছরে তাদের ১ হাজার কর্মী বিদায় নিয়ে গেছেন। নিউজ করপোরেশন বলেছে, যদি প্রতিষ্ঠানগুলো ৪২ অপ্রয়োজনীয় কর্মীকে স্বেচ্ছায় বিদায় দিতে অসমর্থ হয়, তবে তাদের বিদায়ে বাধ্য করা হবে।

বিষয়টি নিশ্চিত করেছে অস্ট্রেলিয়ার গণমাধ্যমকর্মীদের সংগঠন মিডিয়া, এন্টারটেইনমেন্ট ও আর্টস অ্যালায়েন্স। তারা বলেছে, নিউজ করপোরেশন মাথাপিছু ব্যয়ের হিসাবেও বড় ধরনের কাটছাঁট করার পর ফুলটাইম পজিশনের ৪২ কর্মীকে বিদায় নেওয়ার পথ খুঁজছে। অ্যালায়েন্স জানিয়েছে, নিউজ করপোরেশন তাদের বলেছে, এই ৪২ কর্মীর মধ্যে কয়েকজন কর্মী প্রতিষ্ঠানে প্রতিযোগিতা বুঝে আগেই স্বেচ্ছা বিদায়ের (প্রাপ্য আর্থিক সুবিধাদিসহ) জন্য নাম লিখিয়েছিলেন, এখন সে কজনসহ অন্যদেরও এ সুযোগটা দেওয়া হচ্ছে। কিন্তু কেউ না মানলে প্রতিষ্ঠানেরই স্বার্থে ওই কর্মীদের বিদায়ে বাধ্য করা হবে।

Advertisements
  1. কোন মন্তব্য নেই এখনও
  1. No trackbacks yet.

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

%d bloggers like this: