প্রথম পাতা > বাংলা ভাষা, জীবনী, সাহিত্য, সংস্কৃতি > নাট্যকার দীনবন্ধু মিত্র

নাট্যকার দীনবন্ধু মিত্র

dinbandhu-mitraনাট্যকার দীনবন্ধু মিত্রের জন্ম ১৮৩০ সালের ১ ডিসেম্বর। লেখাপড়ার প্রতি তাঁর তীব্র ঝোঁক ছিল। শিক্ষা লাভের জন্য বাড়ি থেকে পালিয়ে কলকাতায় চলে আসেন। সেখানে গৃহভৃত্যের কাজ করে জীবনধারণ ও পড়াশোনার খরচ জোগাড় করতেন। কলেজের সব পরীক্ষা না দিয়ে ১৮৫৫ সালে ১৫০ টাকা বেতনে পাটনায় পোস্টমাস্টার পদে চাকরি জীবন শুরু করেন। এরপর তিনি পোস্টমাস্টার জেনারেলের সহকারী পদে উন্নীত হন। সে সময় ডাক বিভাগের ডিরেক্টর জেনারেল হগের অপ্রীতিভাজন হওয়ায় অপসারিত হন তিনি।

১৮৭২ সালে ইস্ট ইন্ডিয়ান রেলওয়ের ইন্সপেক্টর পদে যোগদান করেন। তার সাহিত্য জীবনের শুরু কবিতা দিয়ে। ঈশ্বর গুপ্তের সংস্পর্শে এসে তারই অনুপ্রেরণায় কবিতা লিখে সংবাদ প্রভাকর ও সংবাদ সাধুরঞ্জন পত্রিকায় প্রকাশ করেন। তার সুরধ্বনি কাব্য ও দ্বাদশ কবিতা সেকালে জনপ্রিয়তা অর্জন করে। নাট্যকাররূপেই দীনবন্ধু মিত্র সমধিক খ্যাত।

কর্মজীবনে সরকারি কাজে গ্রামগঞ্জে ঘোরার ফলে বহু লোকের সঙ্গে তার পরিচয় ও বন্ধুত্ব হয়। মানবচরিত্র ও বাংলার সমাজব্যবস্থা সম্পর্কে লাভ করেন ব্যাপক জ্ঞান ও অভিজ্ঞতা। মানুষ হিসেবে তিনি ছিলেন সংবেদনশীল মনের অধিকারী। অন্যের দুঃখে সহজে ব্যথিত হতেন। তাঁর নাটকে এসবের প্রতিফলন ঘটেছে।

নীলকর সাহেবদের বীভত্স অত্যাচারে লাঞ্ছিত নীলচাষিদের দুরবস্থা অবলম্বনে তিনি রচনা করেন নীল দর্পণ নাটক। এটি প্রকাশ হওয়ার পরই নীলকরদের বিরুদ্ধে তুমুল আলোড়ন সৃষ্টি হয়। মাইকেল মধূসুদন দত্ত এটির ইংরেজি অনুবাদ করেন, সেই অনুবাদ লঙ সাহেব প্রকাশ করে অর্থদণ্ডে দণ্ডিত হন। এ নাটকের অভিনয় দেখে ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর মঞ্চে জুতো ছুড়ে মারেন। আর সে জুতোই অভিনেতা পুরস্কার হিসেবে মাথায় তুলে নেন।

তিনি প্রহসন রচনায়ও দক্ষতার পরিচয় দিয়েছেন। কলকাতার ইংরেজি শিক্ষিত নব্য যুবকদের মদ্যপান ও বারবনিতা সঙ্গকে ব্যঙ্গ করে সধবার একাদশী ও সমাজের প্রাচীনপন্থীদের বহুবিবাহ লিপ্সাকে ব্যঙ্গ করে বিয়ে পাগলা বুড়ো প্রহসন রচনা করেন। নবীন তপস্বিনী, লীলাবতী, জামাই বারিক, কমলে কামিনী তাঁর অন্যান্য নাটক।

১৮৭৩ সালের ১ নভেম্বর তাঁর মৃত্যু হয়।

Advertisements
  1. কোন মন্তব্য নেই এখনও
  1. No trackbacks yet.

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

%d bloggers like this: