প্রথম পাতা > খাদ্য, স্বাস্থ্য > শসার ৮ অসাধারণ স্বাস্থ্য উপকারিতা

শসার ৮ অসাধারণ স্বাস্থ্য উপকারিতা

shoshaপরিচিত এবং সাধারণ একটি সবজি হল শসা। সারা বছর যে কয়টি সবজি কিনতে পাওয়া যায় তার মধ্যে শসা অন্যতম। শসা হচ্ছে বিশ্বে সবচেয়ে বেশি চাষ করা সবজির মধ্যে চতুর্থ। এটি আমাদের শরীরের সামগ্রিক স্বাস্থ্যের জন্য সবচেয়ে ভালো একটি সবজি যাকে সুপার ফুড বলা হয়। ওজন কমানো থেকে শুরু করে ত্বকের যত্নে সব কিছুতে শসা ব্যবহার করা যায়। সালাদ অথবা রান্না অথবা কাঁচা নানাভাবে শসা খেতে পারেন। সাধারণ শসার অজানা কিছু স্বাস্থ্যগুণ নিয়ে আজকের এই ফিচার।

১। পানিশূন্যতা রোধে

শসাতে ৯৫.% পর্যন্ত পানি রয়েছে। ৫ আউন্স শসাতে ৪.৮ আউন্স অথবা ১৫০ মিলিলিটার পানির চাহিদা পূরণ করে। যা সারাদিনে খাবারের ২৬% পর্যন্ত পানির চাহিদা পূরণ করে।

২। ক্যান্সার প্রতিরোধে

শসাতে রয়েছে lariciresinol, pinoresinol, and secoisolariciresinol নামক রাসায়নিক যৌগ। এই তিনটি রাসায়নিক উপাদান বেস কিছু ক্যান্সার যেমন ব্রেস্ট, অভারিয়ান, ইউটেরাস, প্রস্টেট ক্যান্সারের ঝুঁকি কমায়।

৩। ওজন হ্রাস করতে

শসা খুব কম ক্যালরিযুক্ত ও অধিক পানি পূর্ণ একটি সবজি। পানি বেশি থাকায় বেশি পরিমাণ শসা খেলে অন্য উচ্চ প্রোটিনযুক্ত খাদ্য গ্রহণে অনীহা তৈরি হয়। শুধু প্রোটিনযুক্ত খাবার না যেকোন খাবার গ্রহণে অনীহা তৈরি করে।

৪। ত্বকের বয়স ধরে রাখে

ত্বকের বয়স ধরে রাখতে চান? তাহলে প্রতিদিনের খাদ্য তালিকায় শসা রাখুন। এছাড়া শসার প্যাক ত্বকে বলিরেখা রিংকেল রোধ করে। বিভিন্ন অ্যান্টি রিংকেল ক্রিমে শসার নির্যাস ব্যবহার করা হয়।

৫। ডায়াবেটিকস নিয়ন্ত্রণে

ডায়াবেটিকস নিয়ন্ত্রণে শসা অনেক কার্যকার। শাসাতে এমন কিছু উপাদান যা ইনসুলিন উৎপাদন করে। যা ডায়াবেটিকস নিয়ন্ত্রণ করে থাকে। শসায় ম্যাগনেশিয়াম, পটাশিয়াম থাকায় স্বাভাবিক রক্ত চলাচলে উল্লেখযোগ্য ভূমিকা রাখতে পারে।

৬। মুখের দুর্গন্ধ দূর করে

এক টুকরো শসা নিয়ে মুখের ভিতর ৩০ সেকেন্ড রেখে দিন। এটি মুখের ব্যাকটেরিয়া মেরে ফেলে মুখের দুর্গন্ধ দূর করে থাকে।

৭। কোলেস্টেরল কমাতে

শসাতে স্টেরল নামক উপাদান রয়েছে যা রক্তের খারাপ কোলেস্টেরল কমাতে সাহায্য করে।

৮। ডায়াবেটিস ও রক্তচাপ নিয়ন্ত্রণে

শসাতে থাকা অগ্নাশয়ের কোষে ইনসুলিন উৎপাদনের জন্য প্রয়োজনীয় একটি হরমোন ডায়াবেটিসের জন্য বেশ উপকারী বলে জানা গেছে। শসাতে প্রচুর পরিমানে পটাসিয়াম, ম্যাগনেসিয়াম ও খাদ্য আঁশ আছে যা রক্তচাপ কমাতে বেশ কার্যকরী ভূমিকা রাখে। তাই এই শসা উচ্চ রক্তচাপ এবং নিম্ন রক্তচাপ দুইটির জন্যই ভালো।

Advertisements
  1. কোন মন্তব্য নেই এখনও
  1. No trackbacks yet.

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

%d bloggers like this: