প্রথম পাতা > ইসলাম, ধর্মীয়, বাংলাদেশ, রাজনীতি, শিক্ষা, সমাজ > অথঃ পিস স্কুল সমাচার – ধর্ম ব্যবসায়ীদের কান্ড !

অথঃ পিস স্কুল সমাচার – ধর্ম ব্যবসায়ীদের কান্ড !

টিকে থাকতে নাম, হিজাব, টুপি সবই ছাড়ল রাজশাহীর পিস স্কুল

legend academy.jpgপিস স্কুল বন্ধের সরকারি সিদ্ধান্ত আসার আগেই রাজশাহীতে এই স্কুলের নাম পাল্টে লিজেন্ড একাডেমি করে ফেলে উদ্যোক্তারা। সরকারি সিদ্ধান্ত আসার পর দেশের বিভিন্ন এলাকায় পিস স্কুল বন্ধ হয়ে গেলেও রাজশাহীতে এর কোন প্রভাব পড়েনি।

কেবল নাম পাল্টানো নয়, আরও কৌশল নিয়েছে কর্তৃপক্ষ। শিক্ষকশিক্ষার্থী, শ্রেণিকক্ষ, পাঠ্যবইসবই আছে আগের মতোই। তবে পাল্টে গেছে ছাত্রছাত্রীদের পোশাক পরিচ্ছদ। ছাত্রীদের আগের মতো হিজাব পরতে দেয়া হচ্ছে না। ছাত্রদেরও মাথায় টুপি দিতে বারণ করা হয়েছে।

দেশের অন্যান্য অঞ্চলের মতো এই স্কুলটিও পরিচালনা করেন জামায়াতের কিছু নেতা। জামায়াতের টাকাতেই স্কুলটি পরিচালনা করা হয়। ইসলামী ব্যাংকের রাজশাহী শাখার কর্মকর্তা মোর্সেদ জামান স্কুলটির দেখভাল করেন। আর অধ্যক্ষ আলাউদ্দিনের বাড়ি চাঁপাইনবাবগঞ্জে। তিনি জামায়াতের রাজনীতির সঙ্গে যুক্ত। স্কুলটির নির্বাহী কর্মকর্তা তৌফিকুর রহমানও জামায়াতের রাজনীতির সঙ্গে জড়িত।

স্কুলটিতে শিক্ষার্থীর সংখ্যা ২৬০ জন। দুই শিফটে স্কুলটি সকাল সাড়ে আটটা থেকে দুপুর একটা এবং দুপুর একটা থেকে চারটা পর্যন্ত চলে। নিজস্বও আবাসিকেরও ব্যবস্থা রয়েছে স্কুলটির। আর শিক্ষকের সংখ্যা ২০ জন।

বৃহস্পতিবার বেলা ১১টার দিকে রাজশাহী মহানগরীর তেরখাদিয়া এলাকায় অবস্থিত পিস স্কুলটিতে গিয়ে দেখা গেছে, স্কুলের সব কার্যক্রমই চলছে আগের মতো। স্কুলের অধিকাংশ ছাত্রীর হিজাব নেই। টুপিও দেখা যায়নি ছাত্রদের মাথায়।

অফিস কক্ষে পাওয়া যায় স্কুলের নির্বাহী কর্মকর্তা তৌফিকুর রহমানকে। তিনি জানান, গত ১৪ জুলাই থেকে স্কুলের নাম পরিবর্তন করা হয়েছে। এটি এখন ‘লিজেন্ড একাডেমি’ নামে পরিচালিত হচ্ছে। আর স্কুলটির নাম পরিবর্তন করায় শিক্ষার্থীদের পোশাকেও পরিবর্তন আনা হয়েছে। তবে শিক্ষার্থীদের পাঠ্যবই আগের মতোই আছে।

তৌফিক আরও জানান, সরকারের পিস স্কুলের বন্ধের নির্দেশ নিয়ে তারা চিন্তিত নয়। কারণ তারা স্কুলের নামই পরিবর্তন করে দিয়েছেন। নতুন নামে স্কুল চালাতে তারা সিটি কর্পোরেশনের ট্রেড লাইসেন্স শাখায় আবেদনও করেছেন।

স্কুলের কয়েকজন অভিভাবক জানান, সরকারের সিদ্ধান্তে স্কুল কর্তৃপক্ষ চিন্তিত না হলেও অভিভাবকরা উদ্বিগ্ন। কিছু দিন আগে স্কুল কর্তৃপক্ষ রাতারাতি স্কুলের নাম পরিবর্তন করে ফেলে। এখন স্কুলটি আদৌ চলবে কী না তা নিয়ে তারা চিন্তায় পড়েছেন। আবার বছরের মাঝামাঝি সময় তারা তাদের সন্তানকে অন্য কোথাও ভর্তিও করতে পারছেন না।

স্কুলটির ব্যাপারে জানতে চাইলে নগরীর বোয়ালিয়া থানা শিক্ষা অফিসার মো. সানাউল্লাহ বলেন, ‘পিস স্কুলের নাম পরিবর্তন করা হয়েছে কি না, তা আমার জানা নেই। এসব স্কুল দেখার দায়িত্বও আমার নয়। স্কুল বন্ধ করা না করা প্রশাসনের ব্যাপার। এ ব্যাপারে তারাই ব্যবস্থা নেবে।’

রাজশাহী মেট্রোপলিটন পুলিশের (আরএমপি) মুখপাত্র ও রাজপাড়া থানা জোনের সিনিয়র সহকারী কমিশনার ইফতেখায়ের আলম বলেন, সরকারের নজর এড়াতে পিস স্কুলের নাম পরিবর্তন করা হয়েছে। কিন্তু গোয়েন্দা সংস্থার দেওয়া তথ্যমতে, তাদের কার্যক্রম এবং পাঠ্যবই আগের মতোই রয়েছে। তাই খুব শিগগিরই স্কুলটির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

রাজশাহীর অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা) পারভেজ রায়হান বলেছেন, নাম পরিবর্তন করলেই স্কুলটি প্রশাসনের নজর এড়াতে পারবে না। হঠাৎ করে নাম পাল্টে ফেলার মধ্যে দিয়েই তাদের দুর্বলতা বোঝা যায়। পুলিশের সঙ্গে সমন্বয় করে খুব শিগগিরই প্রতিষ্ঠানটির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

গত মঙ্গলবার শিক্ষা মন্ত্রণালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, অনুমোদনহীন সারাদেশের পিস স্কুলগুলো বন্ধ করে দিকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে অনুরোধ করা হয়েছে। পরে এ ব্যাপারে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেন, সরকারি আদেশে বন্ধ হয়ে যাওয়া পিস স্কুলের শিক্ষার্থীদের দায়িত্ব স্কুল কর্তৃপক্ষকেই নিতে হবে।

সূত্রঃ ঢাকা টাইমস, ৫ আগষ্ট ২০১৬

rajshahi-peace-school-bk261016

সূত্রঃ দৈনিক ভোরের কাগজ, ২৬ অক্টোবর ২০১৬

নাম বদলে টিকে থাকার চেষ্টা

সাউথশোরনামে আসছে লালমাটিয়ার পিস স্কুল!

southshoreরশিদ আল রুহানী : সাউথশোরনামে রেজিস্ট্রেশন করেছে লালমাটিয়ায় অবস্থিত পিস ইন্টারন্যাশনাল স্কুল। স্কুল কর্তৃপক্ষ মঙ্গলবার (২ আগস্ট) বিকালে অভিভাবকদের দুদফা খুদে বার্তা পাঠিয়ে এ তথ্য জানিয়েছে বলে অভিভাবকরা জানিয়েছেন। তবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বলছে, নাম পরিবর্তনের এখন কোনও সুযোগ নেই।

বুধবার সকালে লালমাটিয়ার বি ব্লকের ৫/৭ নং বাড়িটিতে সরেজমিনে গিয়ে দেখা যায়, স্কুলের সামনে থাকা সব সাইনবোর্ড খুলে ফেলা হয়েছে। এমনকি যে বাড়িতে স্কুলটি ছিল ওই বাড়ির নেমপ্লেট ও খুলে ফেলা হয়েছে। স্কুলটির প্রধান দুটি ফটকও বন্ধ। স্কুলটির সামনের এক বাড়ির দারওয়ান জানান, মঙ্গলবার বিকালেই স্কুল কর্তৃপক্ষ সাইনবোর্ড খুলে ফেলেছে।

বুধবার স্কুলটির সামনে কয়েকজন অভিভাবক স্কুলের সামনে ভিড় জমিয়েছিলেন। কেজির শিক্ষার্থীদের অভিভাবকরা বলেন, মঙ্গলবার বিকালে ও রাতে দুটি খুদে বার্তা দিয়ে স্কুল কর্তৃপক্ষ তাদেরকে জানিয়েছেন স্কুলের নাম পরিবর্তন করে সাউথশোরনামে রেজিস্ট্রেশন করেছে।

স্কুল কর্তৃপক্ষের পাঠানো প্রথম খুদে বার্তায় লেখা হয়েছে, ‘অনিবার্য কারণবশত আমাদের স্কুলটি বন্ধ রাখতে হচ্ছে। আগামী বুধ ও বৃহস্পতিবার স্কুলটি বন্ধ রাখা হচ্ছে। ইনশাহাআাল্লাহ আগামী রবিবার (৭ আগস্ট) থেকে স্কুলটি নতুনভাবে চালু হবে।’

school name changeঅন্য এক বার্তায় জানানো হয়েছে, ‘আমরা আপনাদেরকে জানাতে পেরে আনন্দিত যে, পিস ইন্টারন্যাশনাল স্কুলটির নাম পরিবর্তন করে সাউথশোর নাম দেওয়া হয়েছে। স্কুলটির বই, ডায়েরিতেও দ্রুত নাম পরিবর্তন করা হবে।’

স্কুল বন্ধ করা প্রসঙ্গে অভিভাবকরা বলেন, হুট করেই স্কুলটি বন্ধ করে তাদের সন্তানদের বিপদে ফেলা হয়েছে। শিক্ষার্থীদের কথা চিন্তা করে তারপর বন্ধ করা উচিত ছিল।

শুভ আহমেদ নামে এক অভিভাবক বলেন, ‘আমরা তো জানি স্কুলটি সরকারি কারিকুলামের বই পড়ায়। স্কুলটির বিরুদ্ধে যে অভিযোগ আনা হচ্ছে তা কতটুকু সত্যি তা সরকারই ভালো জানে। তবে আমাদের সন্তানদের ব্যাপারে দ্রুত সিদ্ধান্ত নেওয়ার অনুরোধ সরকারের কাছে।’

তিনি আর বলেন, ‘আমার ছেলে মাত্র প্লেতে পড়ে। কিছুদিন আগে ভর্তি করেছি। বেতনসহ সব টাকা দিয়েছি। মাত্র কয়েকটি ক্লাস হয়েছে। বছরের মাঝে হুট করে স্কুল বন্ধ হওয়ায় সমস্যায় পড়েছি।’

স্কুলের নাম পরিবর্তন বিষয়ে জানতে স্কুলের প্রিন্সিপাল আব্দুল্লাহ জামানের সঙ্গে মুঠোফোনে যোগাযোগের চেষ্টা করা হয়ে। তার ফোনটি বন্ধ পাওয়া গেছে।

এদিকে, ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের চেয়ারম্যান আজ বুধবার বাংলা ট্রিবিউনকে জানিয়েছেন, স্কুলের নাম পরিবর্তন করার সুযোগ নেই। এছাড়া সাউথশোর নামে তারা নতুন করেও কোনও রেজিস্ট্রেশন করেনি। অন্তত গত এক থেকে দুই মাসের মধ্যে সেটা করেনি। তবে অনেক আগে এই নামে রেজিস্ট্রেশন নিয়ে রেখেছে কি না তা জানিনি। আমি খোঁজ নিয়ে দেখবো।’

সূত্রঃ বাংলা ট্রিবিউন, আগস্ট ০৩, ২০১৬

Advertisements
  1. কোন মন্তব্য নেই এখনও
  1. No trackbacks yet.

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

%d bloggers like this: